1. admin@rajshahitribune24.com : admin :
  2. rajshahitribune192@gmail.com : editor man : editor man
পুলিৎজার জিতলেন বাংলাদেশি বংশোদ্ভূত ফাহমিদা - Rajshahi Tribune24 | রাজশাহী ট্রিবিউন২৪
শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৩:৩৫ পূর্বাহ্ন
শিরোনাম :

পুলিৎজার জিতলেন বাংলাদেশি বংশোদ্ভূত ফাহমিদা

  • প্রকাশিত : মঙ্গলবার, ২৩ আগস্ট, ২০২২
  • ১৭৭ বার পঠিত
ছবি: সংগৃহীত

তানোরবার্তা ডেস্ক:

পুলিৎজার পুরস্কার জিতেছেন বাংলাদেশি বংশোদ্ভূত আমেরিকান চিত্রশিল্পী এবং লেখক ফাহমিদয় আজিম। ‘ইলাস্ট্রেটেড রিপোর্টিং অ্যান্ড কমেন্টারি’র জন্য ২০২২ সালের পুলিৎজার বিজয়ী দলের সদস্য হিসেবে ফাহমিদার নাম ঘোষণা করেছে আমেরিকান অনলাইন মিডিয়া কোম্পানি ইনসাইডার।

২০২১ সালের ২৮ ডিসেম্বর ইনসাইডার ওয়েবসাইটে প্রকাশিত ‘হাও আই এস্কেপড অ্যা চাইনিজ ইন্টার্নমেন্ট ক্যাম্প’ শিরোনামের একটি প্রতিবেদনের জন্য তাকে এই পুরস্কারে ভূষিত করা হয়। ফাহমিদা ছাড়াও বিজয়ী দলে অ্যান্থনি ডেল কোল, জোশ অ্যাডামস ও ওয়াল্ট হিকি রয়েছেন।

পুলিৎজারের অফিসিয়াল ওয়েবসাইটে এবারের পুরস্কারের কারণ হিসেবে বলা হয়েছে, উইঘুরদের উপর চীনের নিপীড়নের একটি শক্তিশালি কাহিনী বলার জন্য গ্রাফিক রিপোর্টেজ  এবং কমিকস মাধ্যম ব্যবহার করার জন্য দলটি পুরস্কারের জন্য মনোনীত হয়েছে।

ফাহমিদাই বাংলাদেশি বংশোদ্ভূত প্রথম আমেরিকান যিনি সাংবাদিকতায় সবচেয়ে মর্যাদাপূর্ণ পুলিৎজার পুরস্কার জিতেছেন। ফাহমিদা নিউইয়োর্ক টাইমস, এনপিআর, গ্ল্যামার, সায়েন্টিফিক আমেরিকা, দ্য ইন্টারসেপ্ট ও ভাইসসহ বিভিন্ন গণমাধ্যমে কাজ করেছেন।

তিনি তাঁর ‘মুসলিম উইমেন আর এভরিথিং’(হার্পারডিজাইন, ২০২০) সহ বেশ কয়েকটি বই এঁকেছেন।

পেশাগত কাজ ছাড়াও ফাহমিদা অসাধারণ জীবনযাপনকারী বাস্তব মানুষের আঁকা, কাল্পনিক মানুষদের সুন্দরভাবে সাধারণ জীবনযাপন এবং খাবার আঁকতে পছন্দ করেন। বাংলাদেশি বংশোদ্ভূত ফাহমিদা এখন ওয়াশিংটনের সিয়াটলে বসবাস করেন।

 

সূত্র: ইউএনবি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © 2022 রাজশাহী ট্রিবিউন ২৪
Theme Customized By Shakil IT Park
error: Content is protected !!