1. admin@rajshahitribune24.com : admin :
  2. rajshahitribune192@gmail.com : editor man : editor man
তানোরে এক কলেজে পাস করেনি কেউ - Rajshahi Tribune24 | রাজশাহী ট্রিবিউন২৪
বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ১০:৩৯ অপরাহ্ন
শিরোনাম :

তানোরে এক কলেজে পাস করেনি কেউ

  • প্রকাশিত : রবিবার, ২৬ ফেব্রুয়ারি, ২০২৩
  • ৭৯ বার পঠিত

মিজানুর রহমান : রাজশাহীর তানোর উপজেলার মোহাম্মদপুর মুক্তিযোদ্ধা মেমোরিয়াল কলেজ থেকে এবারের এইচএসসি পরীক্ষায় কোনো শিক্ষার্থীই পাস করেনি। গত বুধবার (৮ ফেব্রুয়ারি) প্রকাশিত এইচএসসি ও সমমানের পরীক্ষার ফলাফলে রাজশাহী মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের অধীনে কোনো শিক্ষার্থী পাস না করা ৯টি শিক্ষাপ্রতিষ্ঠানের তালিকায় ওই প্রতিষ্ঠানের নাম পাওয়া গেছে।
জানা গেছে, প্রতিষ্ঠানটিতে গত বছর এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণ করতে রেজিষ্ট্রেশন করেন মাত্র দুই জন শিক্ষার্থী। পরীক্ষায় অংশ নিয়ে তারা দু’জনই ফেল করেছেন। এদিকে র্দীঘ ২৪ বছর ধরে বেতন না হওয়ার কারণের প্রতিষ্ঠানটির প্রায় ২২ জন শিক্ষক-কর্মচারীদের অবহেলায় ব্যাহত হচ্ছে পাঠদান। এছাড়াও অভিযোগ রয়েছে, সংশ্লিষ্ট দফতরের কর্মকর্তাদের নেই কোনো তদারকি।
প্রতিষ্ঠানটির অধ্যক্ষ মোহাম্মদ রায়হান হক আজকের পত্রিকাকে বলেন, আমার কলেজের ভর্তি হয় প্রত্যন্ত গ্রামাঞ্চলের শিক্ষার্থীরা। তবে গত বছর ৭ জন পরীক্ষা দিয়ে ৬ জন পাস করেছিল। আর এবার দু’জন শিক্ষার্থী পরীক্ষা দিয়ে দু’জনই ফেল করেছে। এছাড়া ১৯৯৯ সালে কলেজটি প্রতিষ্ঠার পর থেকে বিনা বেতনে শিক্ষক-কর্মচারীরা অসহায় জীবন-যাপন করছেন বলেও জানান তিনি।
এনিয়ে উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার সিদ্দিকুর রহমান বলেন, শিক্ষা প্রতিষ্ঠানটির অধ্যক্ষের কাছে কারণ দর্শানোর নোটিশ পাঠানো হবে। এ বিষয়ে প্রকৃত কারণ খুঁজে দেখা হবে।
রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক হাবিবুর রহমান গণমাধ্যমকর্মীদের বলেন, শতভাগ ফেল করা এ বোর্ডের আওতাধীন নয়টি শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধানদের শিগগিরই বোর্ড থেকে চিঠি দেওয়া হবে। তাদের কলেজের সব শিক্ষার্থী পরীক্ষায় কীভাবে অকৃতকার্য হল এর কারণ দর্শাতে বলা হবে। এরপর জবাব পেলে সেই অনুযায়ী প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।
প্রসঙ্গত, রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের অধীনে এ বিভাগের আট জেলা থেকে এবার ৭৫১টি কলেজের শিক্ষার্থীরা এইচএসসি পরীক্ষায় অংশ নেয়। এর মধ্যে ৩১টি কলেজে শতভাগ শিক্ষার্থী পাস করেছে। গত বছর ১৬২ কলেজের সবাই পাশ করেছিল। ৯টি শিক্ষা প্রতিষ্ঠান থেকে চলতি বছর কোনো শিক্ষার্থীই পাস করতে পারেনি।
শতভাগ ফেল করা শিক্ষাপ্রতিষ্ঠানের তালিকার মধ্যে- রাজশাহী, জয়পুরহাট, সিরাজগঞ্জ ও নওগাঁ জেলার একটি কলেজ রয়েছে। এছাড়া বগুড়ার দু’টি ও নাটোর তিনটি শিক্ষাপ্রতিষ্ঠান রয়েছে। আর এসব শিক্ষাপ্রতিষ্ঠানের মধ্যে আছে- রাজশাহীর তানোর উপজেলার মোহম্মদপুর মুক্তিযোদ্ধা মেমোরিয়াল কলেজ। এ কলেজ থেকে দু’জন শিক্ষার্থী এইচএসসি পরীক্ষায় অংশ নিয়েছিল। দু’জন পাস করতে পারেনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © 2022 রাজশাহী ট্রিবিউন ২৪
Theme Customized By Shakil IT Park
error: Content is protected !!