1. admin@rajshahitribune24.com : admin :
  2. rajshahitribune192@gmail.com : editor man : editor man
ফের পেঁয়াজের বাজারে অস্থিরতা - Rajshahi Tribune24 | রাজশাহী ট্রিবিউন২৪
বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ০৬:৫২ পূর্বাহ্ন
শিরোনাম :

ফের পেঁয়াজের বাজারে অস্থিরতা

  • প্রকাশিত : মঙ্গলবার, ২২ আগস্ট, ২০২৩
  • ১৪৮ বার পঠিত

রাজশাহী ট্রিবিউন২৪ ডেস্ক : ভারত সরকারের পেঁয়াজ রপ্তানিতে ৪০ শতাংশ শুল্ক আরোপের ঘোষণায় দেশের বাজারে এর বিরূপ প্রভাব পড়েছে। মাত্র দুই/তিন দিনের ব্যবধানে রাজধানীর খুচরা বাজারে প্রতি কেজি পেঁয়াজে মানভেদে ১০ থেকে ২০ টাকা পর্যন্ত বেড়েছে। গতকাল সোমবার রাজধানীর কাওরানবাজার ও শান্তিনগরসহ কয়েকটি বাজারে খোঁজ নিয়ে পেঁয়াজের দাম বাড়ার এ তথ্য জানা যায়। ব্যবসায়ীরা বলেছেন, প্রতি বছর সেপ্টেম্বর-অক্টোবরে দেশে পেঁয়াজের সরবরাহ কম থাকে। দাম একটু বাড়ে। কিন্তু এখন ভারতের শুল্ক আরোপের ফলে পেঁয়াজের দাম আরও বেড়ে যাবে।

তবে গতকাল কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক সচিবালয়ে সাংবাদিকদের বলেছেন, দাম ক্রয়ক্ষমতার মধ্যে রাখতে ভারত ছাড়াও পৃথিবীর যে কোনো দেশ থেকে পেঁয়াজ আমদানির অনুমতি (আইপি) দেওয়া হবে। তিনি বলেন, ভারত তাদের পেঁয়াজ রপ্তানি নিরুৎসাহিত করার জন্য ৪০ শতাংশ শুল্ক বসিয়েছে। এটা মোকাবিলা করার জন্য আমাদের বিকল্প হচ্ছে অন্যান্য দেশ থেকে পেঁয়াজ আনা। মিশর, তুরস্ক, চীন থেকে এটা আমদানির ব্যবস্থা করতে হবে। এ ব্যাপারে বাণিজ্যমন্ত্রী, সচিব ও ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে কথা বলেছি।

 

কৃষিমন্ত্রী বলেন, তাৎক্ষনিকভাবে সমস্যা সমাধানে আমাদের হাতে কিছু নেই। একটাই আছে, তা হলো অন্য দেশ থেকে আমদানি করতে হবে। দ্বিতীয়ত, বাজার শক্তভাবে মনিটর করতে হবে, নিয়ন্ত্রণ করতে হবে।

সূত্র : দৈনিক ইত্তেফাক

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © 2022 রাজশাহী ট্রিবিউন ২৪
Theme Customized By Shakil IT Park
error: Content is protected !!