1. admin@rajshahitribune24.com : admin :
  2. rajshahitribune192@gmail.com : editor man : editor man
পহেলা বৈশাখেই পালন করা হবে ‘পশ্চিমবঙ্গ দিবস’ - Rajshahi Tribune24 | রাজশাহী ট্রিবিউন২৪
শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৩:৪০ পূর্বাহ্ন
শিরোনাম :

পহেলা বৈশাখেই পালন করা হবে ‘পশ্চিমবঙ্গ দিবস’

  • প্রকাশিত : শুক্রবার, ৮ সেপ্টেম্বর, ২০২৩
  • ২৫ বার পঠিত

রাজশাহী ট্রিবিউন২৪ ডেস্ক : পহেলা বৈশাখই পালন করা হবে ‘পশ্চিমবঙ্গ দিবস’। এর পাশাপাশি রাজ্যসঙ্গীত এবার থেকে ‘বাংলার মাটি, বাংলার জল।’ বৃহস্পতিবার (৭ সেপ্টেম্বর) বিধানসভায় এ দুটি প্রস্তাব পেশ করেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। পরে সরকারপক্ষ ও বিরোধীপক্ষের তর্ক-বিতর্কের পর শেষ পর্যন্ত প্রস্তাবগুলো পাস হয়। এই প্রস্তাবের বিরোধিতা করে ভারতীয় জনতা পার্টি (বিজেপি)। তারা এর পক্ষে-বিপক্ষে ভোটাভুটি চায়।

এদিন বিধানসভা কক্ষে তৃণমূলের বিধায়কদের গলায় ‘জয় বাংলা’ স্লোগান শোনার সঙ্গে সঙ্গে বিজেপির বিধায়করা ‘ভারত মাতার জয়’ স্লোগান দিতে থাকেন। একপর্যায়ে প্রস্তাবের পক্ষে ভোট পড়ে ১৬৭টি ও বিপক্ষে ৬২টি ভোট পড়ে। ভোট দেওয়া থেকে বিরত থাকেন একজন। রাজ্য বিজেপি বেশ কয়েকদিন ধরে ২০ জুন দিনটি ‘পশ্চিমবঙ্গ দিবস’ হিসেবে পালন করার দাবি জানিয়ে আসছে। বৃহস্পতিবারের অধিবেশনেও বিজেপির বিধায়করা ও রাজ্যের বিরোধী দলীয় নেতা শুভেন্দু অধিকারী তাদের দাবির পক্ষে তর্ক করেন। তবে ২০ জুন দিনটি কেন পশ্চিমবঙ্গ দিবস হতে পারে না, তার ব্যাখ্যা দিয়েছেন মমতা।

jagonews24তিনি বলেন, রাখি বন্ধন উৎসবে রবীন্দ্রনাথ ঠাকুরের লেখা ‘বাংলার মাটি, বাংলার জল’ গানটিকে রাজ্যসঙ্গীত করার যে প্রস্তাব আনা হয়েছে, আমরা তার সমর্থন জানাচ্ছি। অনেকেই বলছেন, এত তাড়াহুড়া করে কেন এসব করা হচ্ছে? আমি উত্তরে জানাই, ২০ জুন, ১৯৪৭ সালে তো পশ্চিমবঙ্গের জন্মই হয়নি, কারণ সে সময় ভারত-ই স্বাধীন হয়নি। তাই আমরা কেন্দ্রের এই সিদ্ধান্তের প্রতিবাদ জানাচ্ছি। যাদের সঙ্গে বাংলার শিকড়ের কোনো যোগাযোগ নেই, তারা কীভাবে বাংলার কথা বলবে বলুন?

বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীকে উদ্দেশ্য মুখ্যমন্ত্রী বলেন, বিজেপি বলছে, তারা পহেলা বৈশাখ দিনটিকে পশ্চিমবঙ্গ দিবস হিসেবে পালন করার প্রস্তাবে রাজ্যপালকে সই করতে দেবে না। তবে রাজ্যপাল সই না করলে আমাদের কিছু যায়-আসে না। আমরা এই দিনটিই পালন করবো। আমি দেখবো, কার শক্তি বেশি। জনগণের শক্তি বেশি, না রাজ্যপালের।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আরও বলেন, স্বাধীনতা আন্দোলনের সময় যাদের কোনো ভূমিকাই ছিল না, তারা আজ স্বাধীনতার ইতিহাস নিয়ে কথা বলছেন। দুঃখজনক, লজ্জাজনক। যারা গান্ধীজীর প্রাণ কেড়ে নিয়েছিল, যারা নেতাজিকে তেজুর দালাল বলেছিলেন, তারা আমাদের ইতিহাস শেখাবেন? আপনাদের মতো আমরা উগ্র ও সন্ত্রাসের রাজনীতি করি না। মমতা ব্যানার্জি এরপর পশ্চিমবঙ্গের ইতিহাস টেনে এনে বলেন, আমরা বাংলাদেশ নিয়ে আলোচনা করছি না। ওটা আলাদা দেশ। আমরা বাংলার কথা বলেছিলাম। বাংলার নামটা একেবারে শেষে বলা হয়। যেহেতু ওয়েস্ট বেঙ্গল আমরা শুধু ‘বাংলা’ বলতে পারি না কেন? আজ আপনারা ক্ষমতায় আছেন, তাই করলেন না। কাল যখন ক্ষমতা থেকে যাবেন, তখন আমরা এটাও করে দেব। মুখ্যমন্ত্রী আরও বলেন, রাজ্য পূণর্গঠন কমিশনের প্রসঙ্গ তুলতে চাইছেন অনেকেই। রাজ্য পুনর্গঠন কমিশনের মাধ্যমে ১৯৫৬ সালে পুরুলিয়া ও ইসলামপুর পেয়েছিলাম। এগুলো সবই পরের ব্যাপার। মূল পশ্চিমবঙ্গের গঠন স্থির হয় ১৫ আগস্ট। তাই বলবো, যদি বাংলার মানুষের জন্য কোনো সিদ্ধান্ত নিতে হয়, তাহলে ভেবেচিন্তে নেওয়ায় ভালো। আমাদের কাছে দুই-তিনটা সাজেশন এসেছে। তবে ৯৯ শতাংশ মানুষ পহেলা বৈশাখের কথা বলেছে।

সূত্র : জাগোনিউজ২৪.কম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © 2022 রাজশাহী ট্রিবিউন ২৪
Theme Customized By Shakil IT Park
error: Content is protected !!