1. admin@rajshahitribune24.com : admin :
  2. rajshahitribune192@gmail.com : editor man : editor man
আট মাসে বিশ্ববিদ্যালয়ের ৬৬ শিক্ষার্থীর আত্মহত্যা - Rajshahi Tribune24 | রাজশাহী ট্রিবিউন২৪
শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০১:০৩ অপরাহ্ন

আট মাসে বিশ্ববিদ্যালয়ের ৬৬ শিক্ষার্থীর আত্মহত্যা

  • প্রকাশিত : বুধবার, ২৭ সেপ্টেম্বর, ২০২৩
  • ১৬৬ বার পঠিত

রাজশাহী ট্রিবিউন২৪ ডেস্ক :দেশে চলতি বছরের গত আট মাসে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ৬৬ জন শিক্ষার্থী আত্মহত্যা করেছেন। স্বেচ্ছাসেবী সংগঠন আঁচল ফাউন্ডেশনের এক জরিপের ফলাফলে এই তথ্য জানা গেছে। আঁচল ফাউন্ডেশন চলতি বছরের জানুয়ারি থেকে আগস্ট মাস পর্যন্ত এই জরিপ পরিচালনা করে। এতে জাতীয় ও স্থানীয় পত্রিকায় প্রকাশিত সংবাদের তথ্য সংগ্রহ করে তা বিশ্লেষণ করা হয়।

বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের মধ্যে ৩০ শতাংশ মানসিক অস্থিরতার কারণে এই পথ বেছে নেন। ৩০ শতাংশের আত্মহত্যার কারণ অজানা। এ ছাড়া প্রেমের ঘটনায় ১৭ শতাংশ, পরিবারিক কারণে ১১ শতাংশ, আপনজনের সঙ্গে অভিমানে ৯ শতাংশ, যৌন নির্যাতনের ঘটনায় ১.৫ শতাংশ এবং একাডেমিক চাপে ১.৫ শতাংশ শিক্ষার্থী আত্মহত্যা করেছেন।জরিপের তথ্য অনুযায়ী, ২০২২ সালে দেশের বিশ্ববিদ্যালয় পর্যায়ের ৮৬ জন শিক্ষার্থী আত্মহত্যা করেছিলেন।

চলতি বছর গত আট মাসে ৬৬ জন শিক্ষার্থী আত্মহত্যা করেছেন। অর্থাৎ গত বছরের তুলনায় চলতি বছর প্রতি মাসে আত্মহত্যার হার গড়ে ১ শতাংশ বেশি।সংগঠনটি জানায়, গত আট মাসে স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয় পর্যায়ের ৩৬১ জন শিক্ষার্থী আত্মহত্যা করেছে। এর মধ্যে নারী শিক্ষার্থী ২১৪ জন এবং পুরুষ শিক্ষার্থী ১৪৭ জন।

আত্মহত্যাকারীদের মধ্যে সবচেয়ে বেশি স্কুলগামী শিক্ষার্থী—১৬৯ জন, এরপর কলেজ শিক্ষার্থী ৯৬ জন, বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী ৬৬ জন এবং মাদরাসার শিক্ষার্থী রয়েছে ৩০ জন।২০২২ সালে ৫৩২ জন শিক্ষার্থী আত্মহত্যা করেছে। সে তুলনায় চলতি বছর আত্মহত্যার হার কিছুটা বেড়েছে। গত ২১ আগস্ট শেখ মঞ্জুরুল ইসলাম নামের ঢাকা বিশ্ববিদ্যালয়ের সলিমুল্লাহ মুসলিম (এসএম) হলের এক শিক্ষার্থী আত্মহত্যা করেন। তিনি বাংলা বিভাগের ২০১৬-১৭ সেশনের শিক্ষার্থী ছিলেন।

ওই সময় তাঁর রুমমেটরা বলেন, মঞ্জুর কিছুদিন ধরে অর্থনৈতিক সমস্যা ও হতাশায় ভুগছিলেন। এ কারণে তিনি আত্মহত্যা করে থাকতে পারেন।গত ২৩ মার্চ রাজধানীর বাড্ডায় ইমতিয়াজ আহমেদ আদর (২২) নামের বেসরকারি বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থী গলায় ফাঁস লাগিয়ে আত্মহত্যা করেন। আত্মহত্যার বিষয়ে আদরের স্ত্রী বলেন, ‘আমরা বাড্ডার পোস্ট অফিস গলিতে ভাড়া থাকতাম। প্রেম করে বিয়ে করার পর ফ্যামিলি মেনে না নেওয়ায় দুজনই মানসিক চাপে ছিলাম। ঘটনার দিন সকালে আদরের সঙ্গে আমার মনোমালিন্য হয়। পরে সে বাথরুমে ঢুকে আত্মহত্যা করে।’

অপরাধ ও সমাজ বিশ্লেষক অধ্যাপক ড. ইফতেখার উদ্দিন চৌধুরী কালের কণ্ঠকে বলেন, একজন শিক্ষার্থী যখন বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়, তখন তার অনেক স্বপ্ন ও প্রত্যাশা থাকে। এর মধ্যে কিছু শিক্ষার্থী যখন প্রত্যাশার সঙ্গে আবাসন, আর্থিক, পারিবারিক সচ্ছলতা, একাডেমিক রেজাল্ট, চাকরি, প্রেমসংক্রান্ত ও রাজনৈতিক পদ-পদবি পাওয়ার মতো পরিস্থিতির বাস্তবতার মিল খুঁজে পায় না, তখনই মানসিক সমস্যা থেকে নানা ধরনের সংকটে ভোগে। তখন কিছু শিক্ষার্থী ভাবে, এই জীবন রেখে কী লাভ? সেই মুহূর্তে আত্মহত্যার মতো সিদ্ধান্ত নিয়ে থাকে।

তিনি বলেন, ‘আমাদের দেশে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে মানসিক স্বাস্থ্য নিয়ে বিশদ পরিসরে কাজ হয় না। যদি প্রতিটি প্রতিষ্ঠান আত্মহত্যা প্রতিরোধে সভা-সেমিনারের মাধ্যমে সচেতনতা গড়ে তুলত, তাহলে এ ধরনের ঘটনা কমে আসত। এ ছাড়া মাদকও বর্তমান প্রজন্মের মধ্যে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে জীবনের প্রতি বিরূপ প্রভাব ফেলছে। এ ক্ষেত্রে পরিবার ও প্রতিটি প্রতিষ্ঠানে কাউন্সেলিং সেন্টারের কার্যকর ভূমিকা থাকা জরুরি। এ ছাড়া মনো বিশ্লেষক-চিকিৎসক ও আইন-শৃঙ্খলা রক্ষা বাহিনীসহ সংশ্লিষ্টদের আরো কার্যকর ভূমিকা ও প্রচার বাড়ানো জরুরি।’

জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউটের সহযোগী অধ্যাপক ডা. হেলাল উদ্দীন আহমদ বলেন, ‘এত শিক্ষার্থী যে আত্মহত্যা করেছে, সেটার জন্য আমাদের উচিত তাদের শারীরিক ও মানসিক স্বাস্থ্যের দিকে মনোযোগী হওয়া। পাশাপাশি শিক্ষার্থীদের পরিবারের সদস্যদের এবং শিক্ষকদের নিজেদের মানসিক স্বাস্থ্যের ওপর দায়িত্বশীল হতে হবে, যেন তাঁরা শিক্ষার্থীদের স্বাস্থ্যের ব্যাপারে যত্নবান হতে পারেন।’আত্মহত্যার কারণ বিশ্লেষণ করতে গিয়ে আঁচল ফাউন্ডেশনের সভাপতি তানসেন রোজ বলেন, তুচ্ছ কারণেও বিশ্ববিদ্যালয় পর্যায়ের শিক্ষার্থীরা আত্মহননের পথ বেছে নিচ্ছেন। এখানে শিক্ষক ও অভিভাবকদের এগিয়ে আসতে হবে।

সূত্র : কালের কন্ঠ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © 2022 রাজশাহী ট্রিবিউন ২৪
Theme Customized By Shakil IT Park
error: Content is protected !!