1. admin@rajshahitribune24.com : admin :
  2. rajshahitribune192@gmail.com : editor man : editor man
তানোরে বৃষ্টির পানিতে ক্ষতিগ্রস্থদের পাশে দাঁড়ালেন ইউএনও - Rajshahi Tribune24 | রাজশাহী ট্রিবিউন২৪
শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৩:৩৪ পূর্বাহ্ন
শিরোনাম :

তানোরে বৃষ্টির পানিতে ক্ষতিগ্রস্থদের পাশে দাঁড়ালেন ইউএনও

  • প্রকাশিত : শুক্রবার, ৬ অক্টোবর, ২০২৩
  • ১০৮ বার পঠিত

নিজস্ব প্রতিবেদক, তানোর : টানা দু’দিন অনবরত বৃষ্টিতে রাজশাহীর তানোর উপজেলার মানুষেরা ভোগান্তিসহ বেশ ক্ষয়ক্ষতিতে পড়েছেন। উপজেলার নিচু পানিবন্দি এলাকায় দেখা দিয়েছে চরম খাদ্য সংকট। তবে মানুষের দুর্ভোগ কমাতে খাদ্যসহ মানবিক সহায়তা নিয়ে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) বিল্লাল হোসেন। দুর্গত মানুষের জন্য একজন উপজেলা নির্বাহী কর্মকর্তার এমন কর্ম তৎপরতা এলাকায় প্রশংসা কুড়িয়েছে।

শুক্রবার (৬ অক্টোবর) দিনভর উপজেলার বিভিন্ন দুর্গত এলাকা পরিদর্শন এবং বৃষ্টিতে ক্ষতিগ্রস্থ ৭৫ জনকে খাদ্য সামগ্রী এবং নগদ সাত হাজার টাকা পৌঁছে দিয়েছেন ইউএনও। দুযোর্গের সময় এমন খাদ্য সহায়তা পেয়ে বেজায় খুশি ক্ষতিগ্রস্থ নিম্ন আয়ের মানুষেরা।
উপজেলার কলমা ইউনিয়নের ঘীতকাঞ্চন এলাকার নুরেছা, আলতাফ, আলী হোসেনসহ কয়েকজন বলেন, বৃষ্টিতে ভিজে ইউএনও সাহেব আমাদের বাড়িতে গিয়ে খাদ্য সহায়তা পৌঁছে দিয়েছেন। একইভাবে খাদ্য সহায়তা নিয়ে তিনি ক্ষতিগ্রস্থ অনেকের বাড়ি বাড়ি গেছেন। তার এমন আন্তরিকতা দেখে সত্যিই আমরা দুর্ভোগের কথা ভুলে গেছি।
উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) বিল্লাল হোসেন বলেন, উপজেলার সাত ইউনিয়ন ও দুই পৌরসভায় প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্থ মানুষের মধ্যে মানবিক সহায়তা হিসেবে ১৯ টন চাল ও নগদ অর্থ বরাদ্দ দেওয়া হয়েছে। এসব বরাদ্দের বেশিরভাগ পৌর মেয়র ও ইউপি চেয়ারম্যানদের মাধ্যমে বিতরণ করা হচ্ছে। জেলা প্রশাসক স্যারের নির্দেশনায় আমি যথাসাধ্য চেষ্টা করে যাচ্ছি অন্তত সবার মুখে কোনো না কোনো খাবার তুলে দিতে। বিশেষ করে ক্ষতিগ্রস্থ স্থানীয় ভিক্ষুক, প্রতিবন্ধী, ছিন্নমূল পরিবারের অসুস্থ ব্যক্তিদের খুঁজে বের করে ওইসব সামগ্রী তাদের হাতে তুলে দেওয়ার চেষ্টা করা হচ্ছে।
এছাড়াও নিচু এলাকার পানি পুরোপুরি নেমে গেলে ঘরবাড়ি, রাস্তাঘাট, মৎস্য পুকুর, ক্ষেত খামারসহ উপজেলার যাবতীয় ক্ষয়ক্ষতি নিরূপণ করে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার কথা জানান ইউএনও বিল্লাল।
এলাকার মানুষের এমন দুর্যোগে ইউএনও’র নিরলস প্রচেষ্টাকে ইতিবাচক দৃষ্টান্ত হিসেবে দেখছেন তানোরের সচেতন মহল।
প্রসঙ্গত, গত বৃহস্পতিবার (৫ অক্টোবর) থেকে টানা দু’দিনের অনবরত বৃষ্টিতে রাজশাহীর তানোর উপজেলার মানুষের ফসলি জমি, পুকুর ও মাটির ঘরবাড়ির ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। আর উপজেলার প্রায় ১৬৩টি পুকুরের প্রায় দেড় কোটি টাকার মাছ ভেসে গেছে। এছাড়াও উপজেলার কামারগাঁও, পাঁচন্দর, তানোর পৌরসভা, চান্দুড়িয়া ও কলমা ইউনিয়নের প্রায় ৬১ হেক্টর ফসলি জমি সম্পূর্ণ পানির নিচে নিমজ্জিত হয়েছে। আর এসব এলাকার আরও প্রায় ১৮০ হেক্টর জমির ফসল আংশিক পানিতে তলিয়ে গেছে। বৃষ্টি আরও ২-৪ দিন বিলম্বিত হলে বীজ পচে নষ্ট হয়ে যাবে। এতে তানোরে অতিবর্ষণে কৃষিতে প্রায় ১ কোটি ৩০ লাখ ২০ হাজার টাকার ক্ষয়ক্ষতির আশঙ্কা রয়েছে।#

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © 2022 রাজশাহী ট্রিবিউন ২৪
Theme Customized By Shakil IT Park
error: Content is protected !!