1. admin@rajshahitribune24.com : admin :
  2. rajshahitribune192@gmail.com : editor man : editor man
রাজশাহীর বাঘায় শান্তিপূর্ণ ভাবে শেষ হলো দূর্গোৎসব - Rajshahi Tribune24 | রাজশাহী ট্রিবিউন২৪
শনিবার, ১৯ অক্টোবর ২০২৪, ১০:৪০ অপরাহ্ন

রাজশাহীর বাঘায় শান্তিপূর্ণ ভাবে শেষ হলো দূর্গোৎসব

  • প্রকাশিত : মঙ্গলবার, ২৪ অক্টোবর, ২০২৩
  • ১১৫ বার পঠিত

মৌসুমী দাস, বাঘা, রাজশাহীঃপ্রতিমা বিসর্জনের মাধ্যমে অপসক্তির হন্তাকারক দুর্গা বিদায় নিয়ে এক বছরের জন্য চলে গেলেন মর্ত্য ছেড়ে। দুর্গাকে বিদায় জানানো হয় ভাব গাম্ভীর্য আর উৎসব-উদ্দীপণার সকল আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে। বিজয়ার শোভা যাত্রায় ঢাক-ঢোল, শাঁক, করতাল আর সানাইয়ের করুন সুর এবং ভক্ত অনুরাগীদের অশ্রু বির্সজনের মাধ্যমে দূর্গাদেবীকে নদীর ঘাটে বিসর্জন দিয়ে ঘরে ফিরে ভক্তরা।

মঙ্গলবার (২৪-১০-২৩) বিকালে পদ্মা নদীর পাড় ও বিভিন্ন পুকুরে প্রতিমা বিসর্জন ঘাটে ঢল নামে পূণ্যার্থীদের। সব বয়সের নারী-পুরুষ, শিশু, কিশোর-কিশোরিরা পায়ে হেটে বিসর্জন ঘাটে ভিড় জমান। সন্ধ্যার আগ পর্যন্ত চলে প্রতিমা বিসর্জনের কাজ। উপজেলার বিভিন্ন স্থানে শোভা যাত্রায় নের্তৃত্ব দেন, মন্দির কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদক।

বাংলাদেশ পুজা উদযাপন পরিষদের রাজশাহীর বাঘা উপজেলা কমিটির সভাপতি সুজিত কুমার বাকু পান্ডে ও সাধারণ সম্পাদক অপূর্ব সাহা বলেন, সকলের সার্বিক সহযোগিতায় উপজেলার ৪৭ টি পূজা মন্ডপ ছিল আনন্দ মুখর।

বিপুল উৎসাহ উদ্দীপনায় ও ভাব গম্ভীর্য পরিবেশের মাধ্যমে মন্দির মন্ডপে প্রতিমা ঘট স্থাপন এবং রোধনের মাধ্যমে আনুষ্ঠানিক ভাবে শুরু হয় শারদীয় দূর্গোৎসবের পূজা অর্চনা। প্রত্যেক পূজা মন্ডপে নিরাপত্তা ও নির্ভাবনায় পূজার সুযোগ ছিল বলে উৎসব মুখর দিনগুলোতে উপজেলার সকল অঞ্চলের হিন্দু ধর্মাবলম্বী হাজার হাজার মানুষের সমাগম ঘটে পূজা মন্ডপে। মিলন মেলায় পরিণত হয়, ধর্ম বর্ণ সব মানুষের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © 2022 রাজশাহী ট্রিবিউন ২৪
Theme Customized By Shakil IT Park
error: Content is protected !!