1. admin@rajshahitribune24.com : admin :
  2. rajshahitribune192@gmail.com : editor man : editor man
গভীর নলকূপের সেচ না পাওয়ায় আমন নিয়ে শঙ্কায় কৃষক - Rajshahi Tribune24 | রাজশাহী ট্রিবিউন২৪
বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ০৬:৫৩ পূর্বাহ্ন
শিরোনাম :

গভীর নলকূপের সেচ না পাওয়ায় আমন নিয়ে শঙ্কায় কৃষক

  • প্রকাশিত : শনিবার, ৪ নভেম্বর, ২০২৩
  • ১৯৮ বার পঠিত

জাকির হোসেন, নিয়ামতপুর: নওগাঁর নিয়ামতপুরে গভীর নলকূপের এক অপারেটরের বিরুদ্ধে কৃষককে পানির সেচ না দেওয়ার অভিযোগ উঠেছে। ঘটনাটি ঘটেছে উপজেলা সদর ইউনিয়নের টিকরামপুর গ্রামে। গভীর নলকূপের অপারেটর ইব্রাহিম মিলন টিকরামপুর গ্রামের বাসিন্দা। সেচ দিতে না পারায় ওই গভীর নলকূপের আওতাধীন ১৭০ বিঘার আমন নিয়ে দুঃশ্চিন্তায় রয়েছেন ৫০-৬০ জন কৃষক। এ ঘটনায় বরেন্দ্র উন্নয়ন কর্তৃপক্ষ (বিএমডিএ) এর প্রকৌশলী বরাবর কৃষকরা একটি লিখিত আবেদন করলেও মিলছে না কোন সুরাহা।

খোঁজ নিয়ে জানা গেছে, গত তিন মাস আগে গভীর নলকূপের ট্রান্সফরমার চুরি হয়ে যায়। নষ্ট হয়ে পড়ে আছে মর্টারও। এবার আমনের মৌসুমে যথেষ্ট বৃষ্টিপাত হওয়ায় সেচ লাগবে না বলে সবাই ধারণা করেছিল কিন্তু গত দুই সপ্তাহ ধরে কোন বৃষ্টিপাত না হওয়ায় ফসলের মাঠ শুকনো হয়ে গেছে। এতে চরম বিপাকে পড়েছেন সাধারণ কৃষক। এখন একটি সেচ দিতে না পারলে আমনের ফসল ক্ষতি হওয়ার সম্ভাবনা রয়েছে জানিয়েছেন কৃষক।

টিকরামপুর গ্রামের কৃষক সামিনুল বলেন, আমরা কৃষির ওপর নির্ভরশীল। গত তিন মাস ধরে নলকূপটি বন্ধ রয়েছে। এখন পানি না পেলে আমনের আবাদ চরমভাবে ক্ষতিগ্রস্ত হবে। বারবার কৃষকের পক্ষ থেকে অপারেটরকে জানানো হলেও তিনি কোন কর্ণপাত করেনি।

আরেক কৃষক মুকুন্দ বলেন, সমিতি থেকে ঋণ নিয়ে আমন ধান লাগিয়েছি। আর কয়েকটা দিন পর ধান কাটা শুরু হবে। তার আগে একটি সেচ খুব প্রয়োজন ছিল। কিন্তু কোনভাবেই সেচ দেওয়া সম্ভব হচ্ছে না। ফসল ভালো না হলে ঋণ পরিশোধ করতে খুব সমস্যায় পড়তে হবে।

গভীর নলকূপের অপারেটর ইব্রাহিম মিলন বলেন, কৃষকদের সাথে বারবার আলোচনা করা হয়েছে বিষয়টি নিয়ে। তাদের গাফিলতির কারনেই এ সমস্যায় পড়তে হয়েছে।

উপজেলা বরেন্দ্র উন্নয়ন কর্তৃপক্ষ (বিএমডিএ) এর সহকারী প্রকৌশলী হারুন অর রশিদ বলেন, বিষয়টি নিয়ে সকলে ডাকা হয়েছে। স্বল্প সময়ের মধ্যেই সমাধান হয়ে যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © 2022 রাজশাহী ট্রিবিউন ২৪
Theme Customized By Shakil IT Park
error: Content is protected !!