1. admin@rajshahitribune24.com : admin :
  2. rajshahitribune192@gmail.com : editor man : editor man
ঝোড়ো সেঞ্চুরি হাঁকিয়ে ফখরের ইতিহাস - Rajshahi Tribune24 | রাজশাহী ট্রিবিউন২৪
শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৫:৪৯ পূর্বাহ্ন

ঝোড়ো সেঞ্চুরি হাঁকিয়ে ফখরের ইতিহাস

  • প্রকাশিত : শনিবার, ৪ নভেম্বর, ২০২৩
  • ১১৫ বার পঠিত

রাজশাহী ট্রিবিউন২৪ ডেস্ক : চলমান ওয়ানডে বিশ্বকাপে বাঁচামরার ম্যাচে ডাকওয়ার্থ লুইস পদ্ধতিতে নিউজিল্যান্ডকে ২১ রানে হারিয়েছে পাকিস্তান। বৃষ্টিবিঘ্নিত খেলায় পূর্ণাঙ্গ ২ পয়েন্ট পেয়ে আসরে চতুর্থ জয় তুলে নিয়েছে তারা। এতে চলতি বিশ্বকাপে সেমিফাইনালে খেলার আশা বাঁচিয়ে রাখল বাবর আজমের দল।

জবাবে রান তাড়ায় দুই দফায় বৃষ্টি আসার আগ পর্যন্ত ২৫.৩ ওভারে ১ উইকেট হারিয়ে ২০০ রান তুলে পাকিস্তান। এরপর শেষ পর্যন্ত আর খেলা মাঠে না গড়ানোয় ডাকওয়ার্থ লুইস স্টার্ন মেথডে ২১ রানে জিতেছে ম্যান ইন গ্রিনরা।

নিউজিল্যান্ডের বিপক্ষে বাবরদের দুর্দান্ত জয়ে বিশ্বকাপ সেমিফাইনালের আশা বেঁচে রইলো পাকিস্তানের। রানের পাহাড় গড়েও জিততে না পারা নিউজিল্যান্ডের সম্ভাবনাও অবশ্য শেষ হয়ে যায়নি। দুই দলেরই ৮ ম্যাচে ৮ পয়েন্ট। রান রেটে এগিয়ে থাকায় পয়েন্ট তালিকায় নিউজিল্যান্ড চারে, পাকিস্তান পাঁচে। সমান পয়েন্ট নিয়ে আফগানিস্তান নেমে গেছে ছয়ে।পাকিস্তানের অবিশ্বাস্য এই জয়ের নায়ক হার্ডহিটার ওপেনার ফখর জামান। ৮১ বলে ৮ চারের বিপরীতে ১১ ছক্কায় ১২৬ রানের হার না মানা দানবীয় ইনিংস খেলেছেন তিনি। এ পথে বিশ্বকাপ ইতিহাসে একাধিক রেকর্ড ভেঙে চুরমার করেছেন বাঁহাতি ব্যাটার।

ক্রিকেট পাকিস্তানের এক প্রতিবেদনে বলা হয়, গত ম্যাচে বাংলাদেশের বিপক্ষে ৭ ছক্কা হাঁকিয়েছিলেন ফখর। আর এদিন কিউইদের বিরুদ্ধে ১১ ছক্কা মেরেছেন তিনি। এর সুবাদে এক বিশ্বকাপে পাকিস্তানের ব্যাটার হিসেবে সর্বোচ্চ ছক্কা মারার রেকর্ড গড়েছেন ৩৩ বছর বয়সী ক্রিকেটার।

এর আগে এক আসরে সর্বাধিক ৯টি করে ছক্কা হাঁকানোর রেকর্ড ছিল পাকিস্তানের সাবেক উদ্বোধনী ব্যাটার ইমরান নাজির এবং আব্দুল্লাহ শফিকের। ২০০৭ বিশ্বকাপে সেই নজির গড়েছিলেন নাজির। আর চলমান বিশ্বমঞ্চে তাতে ভাগ বসিয়েছিলেন শফিক।

একই দিনে পাকিস্তানের কোনও ব্যাটার হিসেবে বিশ্বকাপ ইতিহাসে দ্রুততম সেঞ্চুরির রেকর্ড গড়েছেন ফখর। এদিন মাত্র ৬৩ বলে ৩ অংকের ম্যাজিক ফিগার স্পর্শ করেন তিনি। এর আগে যে রেকর্ড ছিল সেই নাজিরের দখলে। ৯৫ বলে শতক হাঁকানোর কৃতিত্ব দেখান তিনি।

ওয়ানডে বিশ্বকাপে ২০ ওভারের মধ্যে সেঞ্চুরি করা তৃতীয় খেলোয়াড় ফখর। চলতি বিশ্বকাপেই আফগানিস্তানের বিপক্ষে ১৮তম ওভারে শতক হাঁকিয়েছিলেন ভারতের অধিনায়ক রোহিত শর্মা। এর আগে ২০০৩ বিশ্বকাপে ১৯তম ওভারে সেঞ্চুরির স্বাদ পেয়েছিলেন জন ডেভিসন, কানাডার হয়ে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে।

এ নিয়ে দুই বিশ্বকাপে ১০টির বেশি ছক্কা মারার কীর্তি দেখালেন ফখর। যে রেকর্ড আর কোনও পাক ব্যাটারের নেই। একই ম্যাচে আন্তর্জাতিক ওয়ানডে ক্রিকেটে ৫০০০ রানের মাইলফলক স্পর্শ করেছেন ফখর। এদিন ৩৯ বলে ফিফটিতে পৌঁছান তিনি। সেই সুবাদেই কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছে যান বিধ্বংসী ব্যাটার।

সূত্র : আরটিভি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © 2022 রাজশাহী ট্রিবিউন ২৪
Theme Customized By Shakil IT Park
error: Content is protected !!