1. admin@rajshahitribune24.com : admin :
  2. rajshahitribune192@gmail.com : editor man : editor man
খালি পেটে আদা খাওয়ার সেরা ৫ উপকারিতা - Rajshahi Tribune24 | রাজশাহী ট্রিবিউন২৪
রবিবার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ০৬:০২ পূর্বাহ্ন

খালি পেটে আদা খাওয়ার সেরা ৫ উপকারিতা

  • প্রকাশিত : সোমবার, ৬ নভেম্বর, ২০২৩
  • ৯০ বার পঠিত

রাজশাহী ট্রিবিউন২৪ ডেস্ক : আদা নামক ভেষজে আছে অনেক পুষ্টি। প্রতিদিন সকালে এক গ্লাস আদা পানি পান করলে বিভিন্ন রোগ থেকে আপনি দূরে থাকবেন। কেননা আদা নামক ভেষজে আছে ভিটামিন, খনিজ এবং অ্যান্টিঅক্সিডেন্ট। যা রোগ-প্রতিরোগ ক্ষমতা বৃদ্ধি করে।

বিশেষজ্ঞদের মতে, প্রতিদিন সকালে আপনি খালি পেটে আদা পানি খেতে পারেন। তাহলে অনেক রোগ থেকে দূরে থাকাই সহজ হবে।

চলুন জেনে নেওয়া যাক খালি পেটে আদা পানি খাওয়ার উপকারিতা-

প্রদাহ দূর করে– আমাদের শরীরের ভেতরে প্রতিনিয়ত বিপাকক্রিয়া চলে। বিপাকের পরে শরীরে কিছু ক্ষতিকর পদার্থ তৈরি হয়। সেসব পদার্থ প্রদাহ তৈরি করতে পারে। যে কারণে ক্রনিক রোগে আক্রান্ত হওয়ার ভয় থাকে। প্রদাহজনিত সমস্যাকে কমিয়ে আনতে সাহায্য করে আদা পানি। নিয়মিত এই পানীয় পান করলে প্রদাহ কমে আসবে।

কোলেস্টেরল দূর করে– কোলেস্টেরল হলো রক্তে থাকা মোম জাতীয় পদার্থের নাম। এই উপাদান বেশি হলেই তা রক্তনালীর ভেতরে জমে যায়। যে কারণে রক্তের প্রবাহ স্বাভাবিকভাবে হতে পারে না। ফলে হার্টের অসুখ, পেরিফেরাল আর্টারি ডিজিজ, স্ট্রোকসহ আরও অনেক সমস্যা দেখা দিতে পারে। তাইকোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখা জরুরি। একাজে আপনাকে সাহায্য করতে পারে আদা পানি। নিয়মিত আদা পানি খেলে দ্রুত কোলেস্টেরলের মাত্রা কমে আসে।

বমি বমি ভাব দূর হবে– বমি কিংবা বমি বমি ভাব দূর করতে আদা বেশ কার্যকরী। এতে থাকা কিছু প্রাকৃতিক উপাদান দ্রুত এই সমস্যা দূর করবে। তাই যাদের বমি বমি ভাব বা বমির সমস্যা রয়েছে, তারা প্রতিদিন সকালে খালি পেটে আদা পানি খাওয়ার অভ্যাস করুন। এতে দ্রুত উপকার পাবেন।

গ্যাস ও অ্যাসিডিটি কমায়– আমাদের বেশিরভাগেরই গ্যাস, অ্যাসিডিটির সমস্যা লেগে থাকে। এক্ষেত্রে অনেকেই গ্যাস্ট্রিকের ট্যাবলেট খেয়ে থাকেন। তবে এ ধরনের ওষুধ নিয়মিত খেলে তার মারাত্মক প্রভাব পড়তে পারে লিভার, কিডনির মতো অঙ্গে। তাই গ্যাস্ট্রিকের ওষুধ বাদ দিয়ে প্রাকৃতিকভাবে সমাধান করতে হবে। সেজন্য বেছে নিতে পারেন আদা পানি। প্রতিদিন সকালে খালি পেটে আদা পানি খেলে এ ধরনের সমস্যা দ্রুত কমে আসবে।

যেভাবে তৈরি করবেন– আদা পানি খুব সহজেই তৈরি করা যায়। এক টুকরা আদা ভালো করে ধুয়ে নিন। এরপর এক গ্লাস পানিতে পুরো রাত রেখে দিন। সকালে উঠে পানি ছেঁকে নিলেই আদা পানি তৈরি। এরপর খালি পেটে সেই পানিটুকু খেয়ে নিন। এতে সুস্থ থাকা সহজ হবে।

সূত্র : আরটিভি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © 2022 রাজশাহী ট্রিবিউন ২৪
Theme Customized By Shakil IT Park
error: Content is protected !!