1. admin@rajshahitribune24.com : admin :
  2. rajshahitribune192@gmail.com : editor man : editor man
জিম্মি মুক্তি নিয়ে হামাসের প্রস্তাব প্রত্যাখ্যান করলো ইসরায়েল - Rajshahi Tribune24 | রাজশাহী ট্রিবিউন২৪
শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৫:৫১ পূর্বাহ্ন

জিম্মি মুক্তি নিয়ে হামাসের প্রস্তাব প্রত্যাখ্যান করলো ইসরায়েল

  • প্রকাশিত : শনিবার, ১৮ নভেম্বর, ২০২৩
  • ৮৪ বার পঠিত

রাজশাহী ট্রিবিউন২৪ ডেস্ক : ফিলিস্তিনের গাজায় সাময়িক যুদ্ধবিরতির বিনিময়ে কিছু জিম্মিকে মুক্তি দেওয়ার যে প্রস্তাব দিয়েছিল উপত্যকার স্বাধীনতাকামী গোষ্ঠী হামাস- তা প্রত্যাখ্যান করেছে ইসরায়েল।

শুক্রবার ইসরায়েলের বিশেষ মন্ত্রিসভার (ওয়্যার ক্যাবিনেট) বৈঠকে হামাসের ওই প্রস্তাব প্রত্যাখ্যানের সিদ্ধান্ত গৃহীত হয়।গত ১৪ নভেম্বর কাতারের মাধ্যমে হামাস জানিয়েছিল- যদি ইসরায়েল গাজা উপত্যকায় পাঁচ দিনের যুদ্ধবিরতি দেয়, সেক্ষেত্রে তাদের হাতে থাকা জিম্মিদের মধ্যে ৭০ জনকে মুক্তি দেওয়া হবে। পরে এক সংশোধিত প্রস্তাবে হামাস জানায়, পাঁচদিনের যুদ্ধবিরতির বিনিময়ে ৫০ জন জিম্মিকে ছেড়ে দিতে রাজি আছে গোষ্ঠীটি।

ইসরায়েলের ওয়্যার ক্যাবিনেটের একটি সূত্র জানিয়েছে, শুক্রবার সন্ধ্যার পর তিন ঘণ্টা বৈঠক করেন মন্ত্রিসভার সদস্যরা। সেই বৈঠকে ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ট বলেন, “আমরা ভেঙে ভেঙে নয়- সব জিম্মিকে একসঙ্গে মুক্ত করতে চাই। হামাসের সর্বশেষ প্রস্তাব গ্রহণযোগ্য নয়; তবে যদি হামাস ৭০ থেকে ৮০ জন জিম্মিকে মুক্তি দিতে রাজি থাকে, সেক্ষেত্রে তাদের প্রস্তাব বিবেচনা করা যেতে পারে।”

বৈঠকে ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনীর (আইডিএফ) চিফ অব স্টাফ লেফটেন্যান্ট জেনারেল হেরজি হালেভি এবং নিরাপত্তা বাহিনী শিন বেটের প্রধান রোনেন বার উপস্থিত ছিলেন। তারা প্রতিরক্ষামন্ত্রীর এই প্রস্তাবে সমর্থন জানান এবং প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুও তা গ্রহণ করেন।

উল্লেখ্য, গত ৭ অক্টোবর ইসরায়েলের অভ্যন্তরে ঢুকে অতর্কিত হামলা চালায় হামাসের যোদ্ধারা। তারা সেদিন ইসরায়েল ভূখণ্ড থেকে প্রায় ২৪২ জনকে তুলে গাজায় নিয়ে আসে। পাশাপাশি তিন শতাধিক সেনা সদস্যসহ সেদিন হামাস যোদ্ধাদের হাতে নিহত হয় এক হাজার ২০০ ইসরায়েলি।

জবাবে ওই দিন থেকেই গাজায় অভিযান শুরু করে ইসরায়েলের বিমান বাহিনী। পরে ২৮ অক্টোবর থেকে স্থলঅভিযানও শুরু করে ইসরায়েলি পদাতিক বাহিনী।

গাজায় এরই মধ্যে ইসরায়েলি বাহিনীর অভিযানে প্রাণ হারিয়েছেন ১২ হাজারের বেশি ফিলিস্তিনি। এই নিহতদের এক তৃতীয়াংশেরও বেশি শিশু ও অপ্রাপ্তবয়স্ক। সূত্র: আল জাজিরা: বাংলাদেশ প্রতিদিন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © 2022 রাজশাহী ট্রিবিউন ২৪
Theme Customized By Shakil IT Park
error: Content is protected !!