1. admin@rajshahitribune24.com : admin :
  2. rajshahitribune192@gmail.com : editor man : editor man
কান খোঁচানো ঠিক নয় - Rajshahi Tribune24 | রাজশাহী ট্রিবিউন২৪
শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৪:৫০ অপরাহ্ন

কান খোঁচানো ঠিক নয়

  • প্রকাশিত : রবিবার, ৩১ ডিসেম্বর, ২০২৩
  • ৮০ বার পঠিত

রাজশাহী ট্রিবিউন২৪ ডেস্ক : কান শরীরের গুরুত্বপূর্ণ অঙ্গ। এর যত্ন খুবই জরুরি। বিশেষজ্ঞরা বলেন, কান পরিষ্কারের সবচেয়ে ভালো সময় গোসলের পর। তখন কান একটু ভেজা ভেজা থাকে। এতে ময়লা সহজে বেরিয়ে আসে। তবে প্রতিদিন নয়, সপ্তাহে একদিন পরিষ্কার করতে পারেন। কোনো সমস্যা না থাকলেও ছয় মাসে অন্তত একবার নাক-কান-গলা বিশেষজ্ঞের কাছে যাওয়া উচিত। এতে আপনার কানের কী অবস্থা সে বিষয়ে জানতে পারবেন। সমস্যা থাকলে জটিলতা এড়াতে প্রাথমিক অবস্থাতেই এর চিকিৎসা করিয়ে নিতে পারবেন। প্রকৃতপক্ষে নিজেই কান খোঁচানো ঠিক নয়।

তেলের ব্যবহার : রাতে শোয়ার আগে কয়েক ফোঁটা তেল দিতে পারেন। এতে ময়লাগুলো নরম হয়ে যাবে। তখন ময়লা বেরিয়ে আসতে সুবিধা হবে।

কান খোঁচানো নয় : অনেকে হাতের কাছে যা পায় তা দিয়েই খোঁচানো শুরু করে। পেনসিল, ক্লিপ ব্যবহার করতে থাকে। যদি কানে কিছু ব্যবহার করতেই হয়, তবে কটন বাড ব্যবহার করুন। তবে সেটি একটু তেল দিয়ে ভিজিয়ে ব্যবহার করবেন। তবে বিশেষজ্ঞদের মতামত, কানের ময়লা এমনিতেই বেরিয়ে আসে। ঘন ঘন কটন বাডের ব্যবহারও ঠিক নয়।

ছিদ্রের বেশি ভিতরে ঢুকাবেন না : খুব বেশি ভিতরের দিকে ঢুকাবেন না। এতে কানে আঘাত পাওয়ার ঝুঁকি থাকে। পরিষ্কারের সময় সতর্ক এবং আলতোভাবে কাজটি করতে হবে।

হেডফোন শেয়ার না করা : হোক খুব আপন লোক, হেডফোনটা কিন্তু শেয়ার না করাই ভালো। তার কানেও তো ব্যাকটেরিয়ার সংক্রমণ থাকতেই পারে! হেডফোনের সঙ্গে সেই ব্যাকটেরিয়াও শেয়ার হতে পারে।

লেখক: প্রতিষ্ঠাতা মহাসচিব, অ্যাসোসিয়েশন অব সার্জনস ফর স্লিপ অ্যাপনিয়া বাংলাদেশ/ বাংলাদেশ প্রতিদিন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © 2022 রাজশাহী ট্রিবিউন ২৪
Theme Customized By Shakil IT Park
error: Content is protected !!