1. admin@rajshahitribune24.com : admin :
  2. rajshahitribune192@gmail.com : editor man : editor man
পানপল্লীতে প্রতিকী বরজে আগুন দিয়ে নিভানোর কৌশল দেখলো পানচাষিরা - Rajshahi Tribune24 | রাজশাহী ট্রিবিউন২৪
বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ১০:৪৮ অপরাহ্ন
শিরোনাম :

পানপল্লীতে প্রতিকী বরজে আগুন দিয়ে নিভানোর কৌশল দেখলো পানচাষিরা

  • প্রকাশিত : মঙ্গলবার, ৬ ফেব্রুয়ারি, ২০২৪
  • ১৪৮ বার পঠিত

মিজান মাহী, দুর্গাপুর (রাজশাহী): রাজশাহীর দুর্গাপুর উপজেলা পানচাষে চাষের বিখ্যাত। এ উপজেলার পান মিঠা হওয়ায় চাহিদা রয়েছে দেশ ও বিদেশে। প্রতিদিন এ উপজেলার ২৫টি আড়তে কোটি টাকার পান কেনাবেচা হয়। এ উপজেলার গোপালপুর গ্রামে রয়েছে একটি পানপল্লী। সেই পল্লিতে রয়েছে প্রায় দুই হাজার পানচাষি প্রতিবছরই এই পল্লীর পানবরজ গুলোতে ঘটে ভয়াবহ অগ্নিকান্ড। পুড়ে যায় কোটি টাকার পান। এতে সর্বশান্ত হয় পল্লীর পানচাষিরা।

গত ২১ জানুয়ারী এই পানপল্লী পরিদর্শনে আসেন স্থানীয় সরকার ও সমবায় মন্ত্রণালয়ের সিনিয়র সচিব হামিদা বেগম। এ সময় চাষিরা পানবরজে অগ্নিকান্ড প্রতিরোধে করণীয় ব্যবস্থা নিতে সচিবের নিকটে দাবি জানান। সচিব হামিদা বেগম চাষিদের দাবি পূরুণে আাশ্বস্ত করেন।

পানচাষিদের দাবির প্রেক্ষিতে পল্লী উন্নয়ন বোর্ড, পজীব-৩ এর আওতায় আজ মঙ্গলবার উপজেলার গোপালপুর পানপল্লীতে পানচাষিদের নিয়ে অনুষ্ঠিত হয় অগ্নিনির্বাপন প্রশিক্ষণ ও মহড়া। এ মহড়ার আয়োজন করেন উপজেলা প্রশাসন, পল্লী উন্নয়ন বোর্ড ও ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর।

পানচাষিদের আগুন প্রতিরোধ ও নিভানোর কৌশল দেখাতে মাঠে তৈরি করা হয় প্রতিকী একটি পানবরজ। দুপুর একটার দিকে সেই প্রতিকী পানবরজ আগুন দেয় স্থানীয় কয়েকজন যুবক। এ সময় ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের কর্মীদের খবর দেওয়া হয়। তাৎক্ষণিক ফায়ার সার্ভিসের কর্মীরা ঘটনাস্থলে এসে পানবরজের আগুন কীভাবে নিয়ন্ত্রণ করতে হয়, তা বাস্তবে শিখিয়ে দেন চাষিদের। সরেজমিনে এ মহড়া দেখতে আসেন গোপালপুর পানপল্লীর চাষি সহ এলাকার কয়েক হাজার নারী পুরুষ।

এরআগে পানচাষিদের নিয়ে বরজে আগুন প্রতিরোধ ও নিভানোর কৌশল নিয়ে আলোচনা অনুষ্ঠিত হয়। সভায় উপজেলা নির্বাহী কর্মকর্তা ভারপ্রাপ্ত (ইউএনও’র) কৃঞ্চ চন্দ্রের সভাপতিত্বে স্বাগত বক্তব্যে দেন উপজেলা প্রকল্প কর্মকর্তা সাইফুল ইসলাম। সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী পল্লী উন্নয়ন বোর্ডের উপ-পরিচালক জাকিরুল ইসলাম। এ সময় উপস্থিত ছিলেন, রাজশাহী জেলা ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের ওয়্যার হাউজ ইন্সপেক্টর ওমর ফারুক, উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা ফরিদুল ইসলাম, উপজেলা পল্লী উন্নয়ন কর্মকর্তা ওমর ফারুক, রাজশাহী জেলা ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের ওয়্যার হাউজ ইন্সপেক্টর ওমর ফারুক, দুর্গাপুর ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের টিম লিডার শাইন আলী, গোপালপুর দাখিল মাদ্রাসার সুপার শফিকুল ইসলাম, গোপালপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আবু বকর ছিদ্দিক, স্থানীয় ইউপি সদস্য শহিদুল ইসলাম প্রমুখ।

প্রধান অতিথি জাকিরুল ইসলাম বলেন, এই পল্লীর প্রধান অর্থকারী ফসল পান। এই পল্লীতে শত ভাগ লোকেরই পানবরজ বরজ রয়েছে। কিন্তু অগ্নিকান্ড হলেই এখানকার পানচাষিরা সর্বশান্ত হয়ে যায়। এখানে দমকল বাহিনীর কর্মীরা আসতে সময় লাগে ৪০ থেকে ৪৫ মিনিট। তার আগে পানচাষিদের কীভাবে আগুন নিয়ন্ত্রণ করতে হবে। সে ব্যাপারে বাস্তব চিত্র তুলে ধরে বুঝিয়ে দেওয়া হলো। এছাড়াও আগামী এক মাসের মধ্যে এখানকার পানচাষিদের পানের রোগ-বালাই মোকাবেলায় তিন দিনের প্রশিক্ষনের ব্যবস্থা করা হবে।

উপজেলার গোপালপুর গ্রামের পানপল্লীর সভাপতি আবুল হোসেন বলেন, এই পল্লীতে নারী পুরুষ মিলে দুই হাজার পানচাষি রয়েছে। পান কেরাবেচার জন্য এই পল্লীতে ৬টি আড়ত রয়েছে। যেখানে প্রতিদিন কোটি টাকার পান কেনাবেচা হয়।

আবুল হোসেন বলেন, যার জমি নেই, সেও জমি লিজ নিয়ে পানচাষ করে। এখানে শতভাগ লোক পানচাষের সঙ্গে জড়িত। কিন্তু এই পল্লীতে প্রতিবছরই আগুন লেগে পুড়ে যায় পানবরজ। দমকল বাহিনীর কর্মীরাও এখানে আসতে সময় লাগে প্রায় পোনে এক ঘন্টা। তার আগেই পানবরজ পুড়ে ছাই হয়ে যায়। এতে কোটি কোটি টাকার ক্ষতি হয়। তাই অগ্নিকান্ড প্রতিরোধে আমাতের দাবির প্রেক্ষিতে এই প্রশিক্ষণ মহড়ার ব্যবস্থা করেছে প্রশাসন। এতে পানচাষিরা ব্যাপক উপকৃত হবেন।

উপজেলা প্রকল্প কর্মকর্তা সাইফুল ইসলাম বলেন, এই পান পল্লীতে পল্লী উন্নয়ন বোর্ড, পজীব-৩ এর আওতায় প্রায় ১০০ পানচাষিকে ক্ষুদ্র ঋণ দেওয়া হয়েছে। এতে পানচাষিরা স্বাবলম্বী হচ্ছেন। সম্প্রতি সচিব এসে এই পানপল্লীতে তিনটি অনুশাসন দিয়েছেন। পানবরজে অগ্নিকান্ড প্রতিরোধ, পানচাষিদের বীমার আওতায় আনা ও পানের রোগবালাই মোকাবেলায় প্রশিক্ষণের ব্যবস্থা করা। আমরা গোপালপুরের পানপল্লীতে সেই অনুশাসন বাস্তবায়নের চেষ্টা চালিয়ে যাচ্ছি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © 2022 রাজশাহী ট্রিবিউন ২৪
Theme Customized By Shakil IT Park
error: Content is protected !!