1. admin@rajshahitribune24.com : admin :
  2. rajshahitribune192@gmail.com : editor man : editor man
নাচোলে রানী ইলামিত্র স্মৃতি সংগ্রহশালার উদ্বোধন - Rajshahi Tribune24 | রাজশাহী ট্রিবিউন২৪
শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬:১৬ পূর্বাহ্ন

নাচোলে রানী ইলামিত্র স্মৃতি সংগ্রহশালার উদ্বোধন

  • প্রকাশিত : রবিবার, ১৮ ফেব্রুয়ারি, ২০২৪
  • ১৮২ বার পঠিত

মোঃ ইব্রাহীম, নাচোল,চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি-চাঁপাইনবাবগঞ্জের নাচোলে তে-ভাগা আন্দলনের কিংবদন্তী নেত্রী বিপ্লবি ইলামিত্রের মৃত্যুর ২২ বছর পর তাঁকে যথাযথ সম্মান জানানোর লক্ষে “ইলামিত্র স্মৃতি সংগ্রহশালা”টির উদ্বোধন করেন মন্ত্রীপরিষদ সচিব মাহবুব হোসেন।

আজ শনিবার সকাল সাড়ে ১০টায় উপজেলার নেজামপুর ইউপির রাওতাড়ায় নির্মিত ইলামিত্র কালিমন্দরের পাশের্^ জেলা প্রশাসনের সহায়তায় ও উপজেলা প্রশাসনের হস্তক্ষেপে সরকারী খাস জমি উদ্ধার করে সেখানে নির্মিত মাটির দো-তলা দৃষ্টিনন্দন সংগ্রহশালাটি উদ্বোধনকালে উপস্থিত ছিলেন, রাজশাহী বিভাগীয় কমিশনার ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ুন কবির, চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশাসক একেএম গালিভ খান, অতিরিক্ত জেলা প্রশাসক(উপসচিব) ও উপ-পরিচালত স্থানীয় সরকার বিভাগ দেবেন্দ্রনাথ ওরাও, নাচোলর সাবেক উপজেলা নির্বাহী অফিসার বর্তমানে রাজশাহীর অতিরিক্ত জেলা প্রশাসক সাবিহা সুলতানা, নাচোল উপজেলা পরিষদের চেয়ারম্যান আব্দুল কাদের, নাচোল উপজেলা নির্বাহী অফিসার নীলুফা সরকার ও সহকারী কমিশনার(ভূমি) সবুজ হাসান। এসময় অন্যান্যের মাঝে উপস্থিত ছিলেন, মহিলা ভাইস চেয়ারম্যান জান্নাতুন নাইম মুন্নীসহ জেলা ও উপজেলা প্রশাসনের কর্মকর্তা-কর্মচারী বৃন্দ উপস্থিত ছিলেন।

ভূমি মালিক ও বর্গা চাষীদের মধ্যে জমিতে উৎপাদিত ফসলের তিন ভাগের একভাগ উৎপাদন খরচ, এক ভাগ জমি মালিকের ও বাকী এক ভাগ বর্গা চাষির। এ তিন ভাগের রীতি বা প্রথা চালু করেন জেলার নাচোল উপজেলার কেন্দুয়া ও ঘাষুড়া পরগনার জমিদার রমেন মজুমদারের স্ত্রী ইলামিত্র। ততকালীন পাকিস্তান পুলিশ দেশে বিদ্রোহের অভিযোগে ইলামিত্রের বিরুদ্দে হুলিয়া জারি করে। সাঁওতাল বর্গা চাষী ও পুলিশের সাথে সংঘর্ষে কয়েকজন পুলিশ নিহত হয়।

এরই প্রেক্ষিতে পাকিস্তান পুলিশ রানী ইলামিত্রকে দেশে নাশতকা বিদ্রোহের অভিযোগে গোমস্তাপুর থানার রহনপুর রেল স্টেশন এলাকা থেকে আটক করে নির্যাতন শেষে জেলাহাজতে পাঠায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © 2022 রাজশাহী ট্রিবিউন ২৪
Theme Customized By Shakil IT Park
error: Content is protected !!