1. admin@rajshahitribune24.com : admin :
  2. rajshahitribune192@gmail.com : editor man : editor man
‘সাপকে উত্তেজিত করা থেকে বিরত থাকতে হবে’ - Rajshahi Tribune24 | রাজশাহী ট্রিবিউন২৪
রবিবার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ০৬:০৪ পূর্বাহ্ন

‘সাপকে উত্তেজিত করা থেকে বিরত থাকতে হবে’

  • প্রকাশিত : মঙ্গলবার, ২ জুলাই, ২০২৪
  • ৩৫ বার পঠিত
Oplus_0

রাজশাহী ট্রিবিউন২৪ ডেস্ক : চাঁদপুরের জেলা প্রশাসক (ডিসি) কামরুল হাসান বলেছেন, আমরা যেকোনো সাপ দেখলেই ভয় পাই। সেটা বিষধর হোক বা সাধারণ হোক। মনে রাখতে হবে, সাপকে উত্তেজিত না করা হলে সে কখনও ছোবল দেয় না। তাই অনুগ্রহ করে সাপকে উত্তেজিত করা থেকে বিরত থাকতে হবে। আমাদের পরিবেশে গাছের সংখ্যা কমেছে। বনায়ন না থাকার কারণেও সাপের মতো প্রাণীরা লোকালয়ে চলে আসছে। বৃক্ষ রোপণের প্রতি আমাদের গুরুত্ব দিতে হবে।

মঙ্গলবার (২ জুলাই) দুপুরে চাঁদপুর সার্কিট হাউজে জেলা প্রশাসনের আয়োজনে ও জেলা স্বাস্থ্য বিভাগের সহযোগিতায় রাসেল’স ভাইপার সাপের উপদ্রব প্রতিরোধে করণীয় শীর্ষক কর্মশালায় তিনি এ কথা বলেন।

 

প্রধান অতিথির বক্তব্যে ডিসি কামরুল হাসান বলেন, যদি কোনো ব্যক্তিকে সাপ ছোবল দেয়, তবে আপনার প্রধান দায়িত্ব হচ্ছে তাকে দ্রুত হাসপাতালে নিয়ে আসা। সাপ মেরে তার পর আক্রান্ত ব্যক্তিকে হাসপাতালে আনা, সেটা প্রয়োজন নয়, প্রয়োজন দ্রুত নিকটবর্তী স্বাস্থ্য কমপ্লেক্স বা হাসপাতালে রোগীকে নিয়ে যাওয়া। সেখানে চিকিৎসক সব ধরনের ব্যবস্থা নেবেন। বর্তমানে আমাদের প্রতিটি উপজেলা স্বাস্থ্য কেন্দ্রে ছোট-বড় অপারেশন করা যায়। যে ব্যবস্থাটি অতীতে কল্পনা করা যেত না।

 

চাঁদপুরের সিভিল সার্জন ডা. মোহাম্মদ সাহাদাৎ হোসেনের সভাপতিত্বে ও অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) বশির আহমেদের সঞ্চালনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন অতিরিক্ত পুলিশ সুপার (রিভার) শ্রীমা চাকমা, সরকারি জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. একেএম মাহবুবুর রহমান।

জনপ্রতিনিধিদের মধ্য থেকে বক্তব্য রাখেন, চাঁদপুর সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান হুমায়ুন কবির সুমন, শাহরাস্তি উপজেলা পরিষদ চেয়ারম্যান মুকবুল হোসেন, মতলব দক্ষিণ উপজেলা পরিষদ চেয়ারম্যান সিরাজুল মোস্তফা তালুকদার প্রমুখ।

এছাড়া কর্মশালায় বক্তারা রাসেল’স ভাইপার উপদ্রব প্রতিরোধে বিভিন্ন দিকনির্দেশনা ও পরামর্শ দেন।

সূত্র : বাংলা নিউজ২৪।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © 2022 রাজশাহী ট্রিবিউন ২৪
Theme Customized By Shakil IT Park
error: Content is protected !!