1. admin@rajshahitribune24.com : admin :
  2. rajshahitribune192@gmail.com : editor man : editor man
গোমস্তাপুরে কৃষি মাঠ দিবসের শুভ উদ্বোধন - Rajshahi Tribune24 | রাজশাহী ট্রিবিউন২৪
বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ১০:২২ অপরাহ্ন
শিরোনাম :

গোমস্তাপুরে কৃষি মাঠ দিবসের শুভ উদ্বোধন

  • প্রকাশিত : সোমবার, ৩১ জুলাই, ২০২৩
  • ১৫৫ বার পঠিত

আমিনুল ইসলাম,  গোমস্তাপুর: চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুর উপজেলার আলীনগর ইউনিয়নে ২০২২-২০২৩ অর্থ বছরের খরিফ-২/২০২৩-২৪ মৌসুমী কৃষি প্রণোদনা কর্মসূচির আওতায় খামার যান্ত্রিকরণের মাধ্যমে রোপা আমন (উফশী)ধানের সমলয় চাষাবাদ এর নিমিত্তে রাইস ফ্রান্সপ্লান্টার যন্ত্র দ্বারা ধানের চারা রোপণ। সোমবার ৩১শে জুলাই ২০২৩  

গোমস্তাপুর উপজেলা নির্বাহী (ভারপ্রাপ্ত )অফিসার জনাব বিপাশা হোসাইন এর সভাপতিত্বে মাঠ দিবসের শুভ উদ্বোধন করা হয় এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। ৪৪-চাঁপাইনবাবগঞ্জ ২আসনের জাতীয় সংসদ সদস্য মু: জিয়াউর রহমান স্বাগত বক্তব্য রাখেন উপজেলা কৃষি অফিসার তানভীর আহমেদ সরকার।

 বিশেষ অতিথি: হিসেবে উপস্থিত ছিলেন ।গোমস্তাপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান হুমায়ুন রেজা ।উপজেলা ভাইস চেয়ারম্যান হাসানুজ্জামান (নুহু)

আবুল কাশেম মোহাম্মদ (মাসুম) চেয়ারম্যান ৮ নং ইউনিয়ন পরিষদ প্রমুখ।

অধিকতর দক্ষতা এবং শ্রম ও সময় সাশ্রয়ী উপায়ে কৃষি উৎপাদন, সংরক্ষণ শ্রম ও অর্থের সাশ্রয় হয়, সেই সাথে ফসল আবাদের দক্ষতা, নিবিড়তা, উৎপাদনশীলতা ও শস্যের গুণগতমান বৃদ্ধি পায় এবং কৃষিকাজ লাভজনক ও কর্মসংস্থানমুখী হয়। এ ছাড়াও প্রতিকূল পরিবেশে যন্ত্রের ব্যবহার উৎপাদন নিরাপত্তা নিশ্চিত করে। বাংলাদেশে কৃষি যান্ত্রিকীকরণের সূচনা হয়। কৃষকদের মাঝে সরকারিভাবে কৃষি যন্ত্র সরবরাহের মাধ্যমে। সদ্য স্বাধীন দেশে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নির্দেশনায় ১৯৭৩ সালে দ্রুততম সময়ে খাদ্য উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে আধুনিক কৃষিযন্ত্র সম্প্রসারণে এটি ছিল ঐতিহাসিক পদক্ষেপ। সে ধারাবাহিকতায় মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনা খোরপোশের কৃষিকে লাভজনক কৃষিতে রূপান্তর করার আধুনিকীকরণের জন্য নির্দেশ দেন । কৃষি যন্ত্র হারভেস্টার, রিপার, রাইস ট্রান্সপ্লান্টার ও পাওয়ার থ্রেসার যন্ত্রগুলো প্রকল্পে বেশি গুরুত্ব দেয়া হয়েছে এবং উক্ত যন্ত্রগুলো উন্নয়ন সহায়তা (ভর্তুকির) মাধ্যমে প্রদান করা হবে। ভর্তুকি সুবিধাসহ আধুনিক যন্ত্রনির্ভর কৃষি প্রান্তিক পর্যায়ে পরিপূর্ণভাবে পৌঁছানো সময় সাপেক্ষ হলেও এই প্রকল্পের মাধ্যমে কৃষকের কাক্সিক্ষত কৃষিযন্ত্র কৃষকের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © 2022 রাজশাহী ট্রিবিউন ২৪
Theme Customized By Shakil IT Park
error: Content is protected !!