1. admin@rajshahitribune24.com : admin :
  2. rajshahitribune192@gmail.com : editor man : editor man
একটা ইঁদুর ধরতেই রেলের খরচ ৪১ হাজার - Rajshahi Tribune24 | রাজশাহী ট্রিবিউন২৪
শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫:৫৩ পূর্বাহ্ন
শিরোনাম :

একটা ইঁদুর ধরতেই রেলের খরচ ৪১ হাজার

  • প্রকাশিত : সোমবার, ১৮ সেপ্টেম্বর, ২০২৩
  • ৪১০ বার পঠিত

রাজশাহী ট্রিবিউন২৪ ডেস্ক :রেলের প্লাটফর্মে ইঁদুর দেখার অভিজ্ঞতা অনেকেরই রয়েছে। এবার সেই ইঁদুর দমনে নাজেহাল অবস্থা রেলের। ইঁদুর ও পোকামাকড় দমনে দুবছরে রেলের খরচের অঙ্ক জানলে আপনার মাথা ঘুরবে। গড় হিসেবে একটা ইঁদুর ধরতেই রেলের খরচ হয়েছে ৪১ হাজার টাকা! অবিশ্বাস্য এ ঘটনা ভারতের লখনউর নর্দার্ন রেলের। 

নিউজ নাইনের সূতের বরাত দিয়ে হিন্দুস্থান টাইমসের খবরে জানানো হয়, চন্দ্রশেখর গৌর নামে এক ব্যক্তি তথ্য জানার অধিকার আইনে জানতে চেয়েছিলেন—ইঁদুর ধরতে রেলের খরচ কত? ইঁদুর রেলের কী ক্ষতি করে? সেই ক্ষতির পরিমাণ কত? 

তাকে উত্তর দিয়েছে লখনউ ডিভিশন। জানিয়েছে, ২০২০ থেকে ২০২২ সাল পর্যন্ত দুবছরে সব মিলে ১৬৮টি ইঁদুর ধরা হয়েছে। এতে তাদের খরচ হয়েছে ৬৯.৫ লাখ টাকা। সেই হিসেবে একটি ইঁদুর ধরতেই খরচ হয়েছে ৪১ হাজার টাকা। তবে ইঁদুর কী ক্ষতি করে ও ক্ষতির পরিমাণ নিয়ে পুরোপুরি তথ্য দিতে পারেনি তারা। তাদের দাবি এটা নিয়ে মূল্যায়ন করা হয়নি।

জানা গেছে, চন্দ্রশেখর শুধু লখনউ ডিভিশন নয়, দিল্লি, আম্বালা, মোরাদাবাদ ফিরোজপুর ডিভিশনের কাছেও এ তথ্য জানতে চেয়েছিলেন। কিন্তু একমাত্র লখনউ ডিভিশন তাকে পূর্ণাঙ্গ উত্তর দিয়েছে। এছাড়া আম্বালা ডিভিশন আংশিক তথ্য দিয়েছে।

আম্বালা ডিভিশন জানায়, ২০২০ সালের এপ্রিল মাস থেকে ২০২৩ সালের মার্চ মাস পর্যন্ত তারা ইঁদুর, পোকামাকড়ের বিরুদ্ধে অভিযান চালিয়েছিল। এতে তাদের খরচ হয় ৩৯.৩ লাখ টাকা। কতগুলো ইঁদুর তারা ধরেছে এর হিসেব তারা দেয়নি।

এদিকে এমন তথ্যের পর সমালোচনার মুখে লখনউ ডিভিশন বিবৃতি দিয়েছে। এতে জানানো হয়, তাদের তথ্যের বিকৃতি করা হচ্ছে। আরশোলা দমন, ট্রেনের মধ্যে যেন ইঁদুর না হয় সেটা খেয়াল রাখা। এছাড়া এটা একটা প্রতিরক্ষামূলক ব্যবস্থা। এটা ইঁদুর ধরার সঙ্গে সম্পর্কিত নয়।

লখনউ ডিভিশন জানিয়েছে, আরশোলা, ইঁদুর, মশাসহ যাবতীয় প্রতিরোধের জন্য প্রতি বছর ২৩.২ লাখ টাকা খরচ করা হয়। প্রতি বছর ২৫ হাজার কোচে এই কাজ করা হয়।

 

সূত্র: এমএসএ /ঢাকা পোস্ট।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © 2022 রাজশাহী ট্রিবিউন ২৪
Theme Customized By Shakil IT Park
error: Content is protected !!