1. admin@rajshahitribune24.com : admin :
  2. rajshahitribune192@gmail.com : editor man : editor man
তানোরে শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত - Rajshahi Tribune24 | রাজশাহী ট্রিবিউন২৪
শনিবার, ১৯ অক্টোবর ২০২৪, ০২:৩৭ অপরাহ্ন

তানোরে শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত

  • প্রকাশিত : শুক্রবার, ১৫ ডিসেম্বর, ২০২৩
  • ১২৫ বার পঠিত

নিজস্ব প্রতিবেদক, তানোর : রাজশাহীর তানোরে শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে নির্মম এ হত্যাযজ্ঞের ৫২তম বার্ষিকীতে জাতির সূর্যসন্তানদের গভীর শোক ও বিনম্র শ্রদ্ধায় স্মরণ করা হয়েছে। বৃহস্পতিবার (১৪ ডিসেম্বর) সূর্যোদয়ের পর থেকে শহীদের প্রতি শ্রদ্ধা নিবেদন ছাড়াও দিনভর বিভিন্ন কর্মসূচি পালন করেছে উপজেলা প্রশাসন।
শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে সকাল সাড়ে ১০টায় তানোর উপজেলা প্রশাসনিক ভবনের সম্মেলনকক্ষে জাতির শ্রেষ্ঠ সন্তানদের স্মরণে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আবিদা সিফাতের সঞ্চালনায় প্রধান অতিথি ছিলেন, উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) বিল্লাল হোসেন।
এ সময় বিশেষ অতিথি ছিলেন, তানোর থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আব্দুর রহিম, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. বানাবাস হাঁসদাক, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা এটিএম কাওছার, নির্বাচন অফিসার কামরুজ্জামান প্রমুখ।
আরও উপস্থিত ছিলেন, উপজেলা মাধ্যমিক শিক্ষক সমিতির সভাপতি জিল্লুর রহমান মাষ্টার, উপজেলা দুনীতি প্রতিরোধ কমিটির সভাপতি রবিউল ইসলাম মাষ্টারসহ বীর মুক্তিযোদ্ধাগণ ও বিভিন্ন দপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তারা।
সভায় প্রধান অতিথি ইউএনও বিল্লাল হোসেন বলেন, দীর্ঘ নয় মাস সশস্ত্র মুক্তিযুদ্ধের মাধ্যমে বাঙালির বিজয় যখন আসন্ন, তখনই ঘটে ইতিহাসের নিকৃষ্টতম সেই হত্যাকান্ড। মুক্তিযুদ্ধে বাঙালির বিজয় অনিবার্য জেনে এ দেশকে মেধাশূন্য ও পঙ্গু করার উদ্দেশে বুদ্ধিজীবীদের হত্যা করেছিল পাকিস্তানি বাহিনী। আর এদের সহযোগিতা করেছিল এ দেশীয় দোসররা।
১৯৭১ সালের ১৪ ডিসেম্বর পাকিস্তানি হানাদার বাহিনী পরিকল্পিতভাবে বিশ্ববিদ্যালয় শিক্ষক, চিকিৎসক, শিল্পী, লেখক, সাংবাদিকসহ বহু খ্যাতিমান বাঙালিকে বাসা থেকে তুলে নিয়ে নির্মম ও নৃশংসভাবে গণহত্যা চালায়। নিজেদের পরাজয় নিশ্চিত জেনেই পাকিস্তানি বাহিনী ওই নিধনযজ্ঞ চালায়। তাদের উদ্দেশ্য ছিল স্বাধীনতার পর যেন বাংলাদেশ মাথা উঁচু করে দাঁড়াতে না পারে- তা নিশ্চিত করা। তাই সেসব শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা জানানো হয়।
এর আগে ইউএনও বিল্লাল হোসেনের নেতৃত্বে উপজেলা পরিষদ চত্বরে অবস্থিত শহীদ মিনারে শ্রদ্ধার্ঘ অর্পণ করা হয়। এতে থানা পুলিশসহ বীর মুক্তিযোদ্ধাগণ, বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক সংগঠন ও প্রতিষ্ঠান অংশ নেয়।
এদিকে, একইদিন (বৃহস্পতিবার) সকাল সাড়ে ১০টায় শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে অর্কিড সমাজ উন্নয়ন সংস্থার উদ্যোগে অর্কিড স্কুল এন্ড কলেজ প্রাঙ্গণে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় অর্কিড স্কুল এন্ড কলেজ অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) এরফান আলী সরকারের সভাপতিত্বে বক্তব্য রাখেন, অর্কিড সমাজ উন্নয়ন সংস্থার সভাপতি মিজানুর রহমান, সাধারণ সম্পাদক আব্দুল লতিফ আরাফ, যুগ্ম সাধারণ সম্পাদক সালমা সুলতানা, অর্থ সম্পাদক আল আমিন, প্রচার সম্পাদক হোসনিয়ারা, সাংগঠনিক সম্পাদক নাসিরা বেগম প্রমুখ।
এ সময়ে অর্কিড সমাজ উন্নয়ন সংস্থা এবং অর্কিড স্কুল এন্ড কলেজের শিক্ষক-শিক্ষার্থী ও অন্য সদস্যরা উপস্থিত ছিলেন।#

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © 2022 রাজশাহী ট্রিবিউন ২৪
Theme Customized By Shakil IT Park
error: Content is protected !!