1. admin@rajshahitribune24.com : admin :
  2. rajshahitribune192@gmail.com : editor man : editor man
তানোরে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত - Rajshahi Tribune24 | রাজশাহী ট্রিবিউন২৪
শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ০৪:২৫ অপরাহ্ন

তানোরে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

  • প্রকাশিত : বুধবার, ২১ ফেব্রুয়ারি, ২০২৪
  • ৫০ বার পঠিত

নিজস্ব প্রতিবেদক, তানোর : রাষ্ট্রভাষা বাংলার দাবিতে পাকিস্তানি শাসকের বুলেটের সামনে দাঁড়িয়ে যারা জীবন উৎসর্গ করেছিল, যাদের আত্মত্যাগে বাঙালি পেয়েছিল ভাষার অধিকার। ফুল আর শ্রদ্ধায় তাদের স্মরণ করছে জাতি। মঙ্গলবার (২১ ফেব্রুয়ারি) সারাদেশের ন্যায় রাজশাহীর তানোর উপজেলা প্রশাসনের আয়োজনেও অমর একুশে ফেব্রুয়ারি ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস যথাযোগ্য মর্যাদায় পালিত হয়েছে।
দিবসটি উদযাপন উপলক্ষে একুশের প্রথম প্রহরে রাত ১২টা ০১ মিনিটে উপজেলা পরিষদ চত্বরের কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন, স্থানীয় সংসদ সদস্য ওমর ফারুক চৌধুরী। সঙ্গে ছিলেন, উপজেলা পরিষদ চেয়ারম্যান লুৎফর হায়দার রশিদ ময়না, উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মোস্তাফিজুর রহমান, সহকারী কমিশনার (ভূমি) আবিদা সিফাত, তানোর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আব্দুর রহিম, উপজেলা আওয়ামী লীগ সভাপতি ও জেলা পরিষদ সদস্য মাইনুল ইসলাম স্বপন প্রমুখ।
উপজেলা প্রশাসন ও পরিষদ এবং পুলিশ বাহিনীর শ্রদ্ধা নিবেদনের পর পর্যায়ক্রমে উপজেলা কেন্দ্রীয় ওই শহীদ বেদীতে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করে মুক্তিযোদ্ধা কমান্ড, পৌরসভা, উপজেলা আওয়ামী লীগ সহ সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান এবং বিভিন্ন শ্রেণি-পেশার মানুষরা।

এরপর সকাল সাড়ে ৮টায় প্রভাতফেরী অনুষ্ঠিত হয়। সকাল ৯টায় ইউএনও মোস্তাফিজুর রহমানের সভাপতিত্বে আলোচনা সভা এবং পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়। এসময়ে উপজেলা প্রশাসনের বিভিন্ন দফতরের কর্মকর্তাবৃন্দ, জনপ্রতিনিধি ছাড়াও শিক্ষক-শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। শেষে বিভিন্ন প্রতিযোগিতায় অংশগ্রহণকারী বিজযীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়েছে।
এদিকে, একইদিন (বুধবার) বেলা ১২টায় তানোর পৌরশহরের অর্কিড সমাজ উন্নয়ন সংস্থার আয়োজনে মহান ভাষা শহীদ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। সংস্থাটির হলরুমে আয়োজিত ওই অনুষ্ঠানে সভাপতিত্ব করেন অর্কিড স্কুল এন্ড কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ এরফান আলী সরকার। এতে প্রধান আলোচক হিসেবে বক্তব্য রাখেন, অর্কিড সমাজ উন্নয়ন সংস্থার সভাপতি ও অর্কিড স্কুল এন্ড কলেজের অন্যতম পরিচালক মিজানুর রহমান। এ সময়ে অর্কিড সমাজ উন্নয়ন সংস্থার সাধারণ সম্পাদক ও অর্কিড স্কুল এন্ড কলেজের অন্যতম পরিচালক আব্দুল লতিফ আরাফ, অর্কিড স্কুল এন্ড কলেজের উপাধ্যক্ষ শারমিন খাতুন ছাড়াও সংস্থাটির অন্যান্য সদস্যবৃন্দ ও শিক্ষাপ্রতিষ্ঠানটির শিক্ষক-শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।#

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © 2022 রাজশাহী ট্রিবিউন ২৪
Theme Customized By Shakil IT Park
error: Content is protected !!